Surah Yeasin PDF – Full Download 100% Free | সূরা ইয়াসিন


সূরা ইয়াসীন মুসলমানদের ধর্ম-গ্রন্থ আল-কুরআনের ৩৬ তম সূরা। সূরাটি মক্কায় অবতীর্ণ হয়েছে। সূরা ইয়াসিনকে বলা হয় পবিত্র কুরআনের হৃদয়। সুরাটিতে রয়েছে ৮৩টি আয়াত, পাঁচটি রুকু এবং ৭টি মুবিন। কেন সূরা ইয়াসিনকে কুরআনের হৃদয় বলা হয় এ নিয়ে তাফসীরকারকরা বিভিন্ন বিশ্লেষণ করেছেন। সুরাটি ফজিলত সম্পর্কে হাদিসের অনেক বর্ণনা রয়েছে।

Surah Yasin is the 36th Surah of the Al-Qur’an. The surah was revealed in Makkah. Surah Yasin is called the heart of Quran. Surah number is 83 verses, five chapter and 7 mubeen. Various commentators have discussed why Surah Yasin is said to be the heart of Quran. There are many hadith narrations about Importances of Surah Yeasin.

ইয়াসীন শব্দের বিভিন্ন অর্থ করা হয়ে থাকে। তবে ইবনে আব্বাস রাদিয়াল্লাহু ‘আনহুমা বলেন, এটা দ্বারা আল্লাহ্ শপথ করেছেন। আর তা আল্লাহর একটি নাম। অবশ্য ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহুমা থেকে অন্য বর্ণনায় এসেছে, এর অর্থ: হে মানুষ। [তাবারী, বাগভী]

অনেকে এর অর্থ, ‘হে ব্যক্তি! বা হে মানুষ!’ বলেছেন। আবার অনেকে এটিকে নবী (সাঃ)-এর নাম এবং অনেকে আল্লাহ তাআলার সুন্দরতম নামাবলীর একটি নাম রূপে উল্লেখ করেছেন। কিন্তু এই সকল মত কোন প্রমাণ ছাড়াই পেশ করা হয়েছে। কারণ এটিও সেই ‘হরূফে মুক্বাত্ত্বাআত’ (বিচ্ছিন্ন অক্ষরমালা), যার অর্থ আল্লাহ ছাড়া অন্য কেউ অবগত নয়।

 

সূরা ইয়াসিন পাঠের ফজিলতঃ

১। নবী করিম (স) বলেছেন, যে ব্যক্তি নিয়মিতভাবে এই সূরা পাঠ করবে তার জন্য বেহেস্তের ৮টি দরজা উন্মুক্ত থাকবে। সে যে কোন দরজা দিয়ে প্রবেশ করতে পারবে।

২। অন্য হাদিসে আছে, সূর্য উঠার সময় এ সূরা পড়লে পাঠকের সকল প্রকার অভাব দূরীভূত হয়ে যাবে।

৩। বর্ণিত আছে রাতে শোয়ার পূর্বে এ সূরা পড়ে শুইলে নিষ্পাপ অবস্থায় ঘুম থেকে জাগ্রত হবে।

৪। এ সূরা পাঠ করলে দশ খতম কুরআন তেলাওয়াতের সওয়াব লিখা হয় অ পাঠকের সকল গুনাহ মাফ হয়ে যায়।

৪। আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘প্রত্যেক বস্তুরই একটা হৃদয় থাকে আর কুরআনের হৃদয় হল সুরা ইয়াসিন।  যে ব্যক্তি সূরা ইয়াসিন একবার পড়বে, মহান আল্লাহ তাকে দশবার পুরো কুরআন পড়ার সওয়াব দান করবেন।’ (তিরমিজি)

৫। হযরত আলী (রাঃ) থেকে বর্ণিত, নবী করীম (সঃ) বলেছেন, সূরা ইয়াছিন এর আমল করো ইহাতে ১০টি ফায়দা আছে। উহা পাঠ করলে ক্ষুধা দূরীভুত হয় এবং বস্ত্রের ব্যবস্থা হয়, যার বিবাহ হতে দেরি হয় সে নিয়মিত পড়লে শীঘ্রই তার বিয়ের ব্যবস্থা হবে। ভয় ও বিপদ দূর হবে। মুসাফির পাঠ করলে বন্ধু পাবে। মুমূর্ষু ব্যক্তির পাশে পাঠ করলে সে ব্যক্তির মৃত্যু যন্ত্রণা সহজ হবে। রোগাক্রান্ত ব্যক্তি নিয়মিত পাঠে আরোগ্য হবে ইনশাআল্লাহ।

Download Sura Yeasin Pdf from Below Links –

Surah Yeasin ArabicSurah Yeasin Arabic to Bangali
bangla hadis download nowbangla hadis download now

রান্নার বাংলা রেসিপি ভিজিট করুন www.FoodingBD.com | বিভিন্ন তথ্য পেতে ভিজিট  www.sehetu.com

Keywords: sura yeasin pdf, Surah Rahman PDF, Surah Mulk PDF, Surah Yasin full text, Surah Yaseen, Surah Yasin download, Surah Yasin full image, Surah Yaseen PDF in English,

Surah Yaseen read, sura yeasin bangla pdf, surah yeasin download pdf, surah yeasin arabic pdf, surah yeasin er fojilot, surah yeasin nurani quran sharif pdf, সূরা ইয়াসিন বাংলা pdf download

সূরা ইয়াসিন, সূরা ইয়াসিন বাংলা উচ্চারণ, সূরা ইয়াসিন আরবিতে, সূরা ইয়াসিন ফজিলত, সূরা ইয়াসিন mp3 download, সূরা ইয়াসিন অডিও, সূরা ইয়াসিন সম্পূর্ণ, সূরা ইয়াসিন অর্থসহ,


error: Content is protected !!