কালেমা তাইয়্যিবাহ, কালেমা শাহ্দাত, কালেমা তাওহীদ, কালিমা তামজীদ, কালেমা রদ্দেকুফর

4-kalema-bangla

বিষয়ঃ কালেমার বিবরণ

কালেমা তাইয়্যিবাহ

.لآ اِلَهَ اِلّا اللّهُ مُحَمَّدٌ رَسُوُل اللّهِ

বাংলা উচ্চারণঃ লা–ইলা-হা-ইল্লাল্লা-হু মুহাম্মাদুর রাসূলুল্লা-হ।
অনুবাদঃ আল্লাহ ছাড়া আর কোন ইলাহ (ইবাদতের যােগ্য) নেই, হযরত মুহাম্মদ (ছ) আল্লাহর প্রেরিত রাসূল।

কালেমা শাহ্দাত

 .أَشْهَدُ أنْ لا إلَٰهَ إِلَّا اللهُ وَحْدَهُ لَا شَرِيْكَ لَهُ وَأشْهَدُ أنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ

বাংলা উচ্চারণ: আশহাদু আল্লা–ইলা-হা- ইল্লাল্লা-হু ওয়াহদাহু লা-শারীকা লাহু ওয়াআশহাদু আন্না মুহাম্মাদান ‘আবুদু-হু ওয়া রাসূলুহ্।
অনুবাদ: আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ তাআলা ব্যতীত আর কোন ইলাহ (ইবাদতের যােগ্য) নেই। তিনি এক এবং তাঁর কোন শরীক নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মদ (ছ) তাঁর বান্দা ও রাসূল।

কালেমা তাওহীদ

বাংলা উচ্চারণ: লা–ইলা-হা-ইল্লা-আনতা ওয়াহিদাললা-ছানিয়ালাকা, মুহাম্মাদুর রাসূলুল্লা-হি ইমা-মুল মুক্তাকীনা রাসূলুরব্বিল’আ-লামীন।
অনুবাদ: (হে আল্লাহ!) তুমি ছাড়া আর কোন ইলাহ (ইবাদতের যােগ্য) নেই, তুমি এক এবং অদ্বিতীয়। হযরত মুহাম্মদ (ছ) আল্লাহভীরুদের ইমাম এবং বিশ্বজাহানের প্রতিপালকের রাসূল।

কালিমা তামজীদ

বাংলা উচ্চারণ: লা–ইলা-হা ইল্লা আন্তা নূরাইইয়াহদিয়াল্লা-হু লিনূরিহী মাইয়্যাশা–যু, মুহাম্মাদুর রাসূলুল্লা-হি ইমা-মূল মুরসালীনাখা তামুন্নাবিয়্যিন।
অনুবাদ: (হে আল্লাহ!) তুমি ব্যতীত আর কোন ইলাহ (ইবাদতের যোগ্য) নেই। তুমি জ্যোতির্ময় আল্লাহ, তুমি যাকে চাও, স্বীয় জ্যোতি দ্বারা সঠিক পথ দেখিয়ে থাক, মুহাম্মদ (ছ) রাসূলগণের ইমাম এবং সর্বশেষ নবী।

কালেমা রদ্দেকুফর

বাংলা উচ্চারণ: আল্লা-হুম্মী ইন্নী আউযু বিকা মিন্ আন্ উশারিকা বিকা শাইয়াও ওয়া নু’মিনু বিহী ওয়াস্ তাগফিরুকা মা-আলামু বিহী ওয়ামা-লা-আ’লামু বিহী ওয়া আতৃবু ওয়া আ-মানতু ওয়া আকুলু আল্লা-ইলা-হা ইল্লাল্লা-হু মুহাম্মাদুর রাসূলুল্লাহ।

অর্থ: ওগাে আল্লাহ! আমি তােমার নিকট আশ্রয় প্রার্থনা করি তােমার সাথে অন্য কাআকে শরীফ করা হতে। আমি আমার জানা অজানা সকল কিছুর উপর ঈমান এনেছি। তােমার নিকট আমার জানা আজানা সকল গুণা হতে ক্ষমা প্রার্থনা করছি এবং তওবা করছি। আমি তােমার উপর ঈমান এনেছি ও স্বীকার করছি যে, আল্লাহ ছাড়া আর কোন ইলাহ নেই এবং হযরত মুহাম্মদ (ছ) আল্লাহর প্রেরিত রাসূল।

Hazrat Maolana Sumsul Haque, Mina Book House

Leave a Reply